রান্না ঘর

Ruksana akhter 4 months ago Views:14

টুকিটাকি


রান্না ঘরের টুকিটাকি 


রান্না করার পর খেতে কয়েক মিনিট লাগলেও খাওয়ার আগে ও পরে গুছিয়ে রাখার কাজটা কিন্তু ভীষণ কঠিন। বাড়ির আর সব জায়গা গোছানোর চেয়ে রান্নাঘর গোছানো একটু কঠিনই বটে। তাই জেনে নিন রান্না ঘরের কিছু কাজ সহজ করার উপায়-


ডাল ওথলে পড়া রোধে

রান্নার একটা বাজে বৈশিষ্ট্য আছে। যখনই চুলার সামনে থেকে সরে যাওয়া হয় তখনই বলক উঠে। তবে ডাল চুলায় দিয়ে এই চিন্তা উতরানো উপায় আছে। আসুন জেনে নেই, কিভাবে। ডাল রান্নার সময় একটু তেল দিলে বলক এলেও ওথলে পড়ে না। এবং ডাল তাড়াতাড়ি সিদ্ধ হয়।


পেঁয়াজ কুটলে কটু গন্ধ হলে

 গন্ধ হওয়াটাই খুব স্বাভাবিক। মনে হয় সারা দেহেই বুঝি গন্ধটা লেগে রয়েছে। গন্ধ কাটাবার জন্য তখন একটু সরষে তেল হাতে ঢেলে ডলে নেবেন। দেখবেন গন্ধ দূর হয়ে যাবে।


তরকারিতে হলুদ বেশি হলে

তরকারিতে হলুদ বেশি হলে সত্যিই খেতে খুব খারাপ লাগে। গন্ধ লাগে শুধু ওই গন্ধটার জন্যই। এইরকম অবস্থায় একটি খুন্তি চুলায় পুড়িয়ে লাল করে ওই তরকারিতে ডুবিয়ে দেবেন। দেখবেন গন্ধ কেটে গেছে।


চুলায় আঁচ না উঠলে

কয়লার চুলায় অনেক সময় আঁচ উঠতে দেরি হয়। বা একেবারে তলায় থাকে। ওপরে উঠতে চায় না। একটু লবণ ছড়িয়ে দিয়ে দেখবেন, আশ্চর্য ফল পেয়ে গেছেন।


লবণ গলে গেলে

পাত্রে রাখা লবণ অনেক সময় গলে যায়, যার ফলে রান্নার লবণের পরিমাণ প্রায় সময়ই হেরফের হয়ে যায়। এ অসুবিধা দূর করতে এক টুকরো ব্লটিং পেপার কেটে পাত্রের তলায় রেখে তার ওপরে লবণ রেখে দেখুন। সমস্যা দূর হয়ে গেছে।


কাঁচা মরিচ সতেজ রাখতে

কাচা মরিচ সতেজ রাখতে কাঁচা মরিচের বোটা ছাড়িয়ে পলিথিনে বেঁধে ফ্রিজে রাখুন। অনেক দিন সতেজ থাকবে।


লেবু টাটকা রাখতে হলে

অনেক সংসারেই লেবু লাগে। একসাথে বেশ কয়েকটা কিনলে দাম একটু সস্তা হয় কিন্তু বাড়িতে এনে সবগুলো ব্যবহার করা যায় না। তার আগেই দু’একটা শুকিয়ে যায়। এই সমস্যা দূর করতে গেলে লেবু পানিতে রাখুন এবং রোজই সেই পানি পাল্টে দিন। এইভাবে লেবু অনেকদিন টাটকা রাখতে পারবেন।



Comment


Recent Post