শিল্প কথন

Ruksana akhter 2 weeks ago Views:11

বুনন শিল্প



অভিনব বুনন শিল্প ট্যাপিস্ট্রি'র জন্য প্রয়োজন 


অভিনব এক বুনন শিল্পের নাম ট্যাপিস্ট্রি। বিভিন্ন উৎসবসহ ঘর সাজানোর উপকরণ হিসেবে দিন দিন সমাদৃত হচ্ছে এ শিল্পের উপকরণ। দীর্ঘদিন ধরে সাভারের একটি কারখানায় শিল্পী ও শ্রমিকদের অক্লান্ত প্রয়াসে ট্যাপিস্ট্রি উপকরণ তৈরি হচ্ছে।
ট্যাপিস্ট্রি শিল্পীরা বলছেন, সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এ শিল্প এগিয়ে যাবে আরো। অবশ্য এর বিকাশে উদ্যোগ গ্রহণের আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।
তাঁতের মেশিনেই তের রং বা ট্যাপিস্ট্রি শিল্পের কাজ করা হয়ে থাকে। প্রথমে মেশিনে সারিবদ্ধভাবে উল সূতা টানানো হয়। পরে টানা সূতার ওপর নকশা সম্বলিত ট্রেসিং পেপার তুলে, রং মিলিয়ে বুনন কাজ শুরু করেন শ্রমিকরা।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষক এম এম ময়েজউদ্দিন বলেন, এই কাজ গুলোর বাইরে প্রদর্শনী হলে, এছাড়া বাইরের ক্লায়েন্ট সঙ্গে পরিচিত হলে এই কাজের মানুষেরা আরো উদ্যোগী হোতো। বর্তমান সমাজ ব্যবস্থায় এটি গ্রহণযোগ্য হলে,তারা ভালো কিছু এতে পাবেন বলে মনে করেন এই কাজের সঙ্গে মানুষরা।
প্রায় এক যুগ আগে সাভারের আনন্দপুর এলাকায়, শিল্পী মুসা করিম একটি টিনের ঘরে ট্যাপিস্ট্রি উপকরণ তৈরি শুরু করেন। বর্তমানে তার তত্ত্বাবধানে ২০ জন শ্রমিক কাজ করছেন।
ফ্লোরম্যাট, ওয়ালম্যাটসহ শৈল্পিক নকশা সম্বলিত বিভিন্ন উপকরণ তৈরি করেন তারা। ট্যাপিস্ট্রি শিল্পী ও শ্রমিকরা বলছেন. সরকারি সহযোগিতা পেলে এই শিল্প এগিয়ে যাবে আরো।
তারা বলেন, আগে শতরঞ্জির কাজ করতেন, এসময় নতুন কিছু করার ইচ্ছা থেকে ২৮শ টাকার একটি মেশিন তৈরি করে নিজেই কাজ শুরু করেন। সেখান থেকে ভাল সারা পান।
অনেকেই বলেন, টাকার পয়সার সমস্যা রয়েছে, সরকারের তরফ থেকে সাহায্য পেলে নিজেরাই এই কাজ  আগাই নিতে পারবেন। এছাড়া কারখানাটা আরেকটু বড় হলে আরো ভালো হত বলেন অনেকেই। এদিকে ব্যবসায়ীরা জানালেন, দোকানের দামের থেকে অনেক কমে তারা এই পণ্য নিতে পারেন।
অবশ্য সাভারে এই বুনন শিল্পের বিকাশে সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছে উপজেলা প্রশাসন। সাভার উপজেলার সমাজসেবা কর্মকর্তা, মো. জিয়াউর রহমান বলেন, এখানে কোন নির্দিষ্ট ব্যক্তিকে ঋণ প্রদান করার সুযোগ নাই। ভবিষ্যতে ক্ষুদ্র ঋণের আওতায় নিয়ে এসে সহায়তা করার কথা জানিয়েছেন তিনি।
সংশ্লিষ্টরা বলছেন, ১৯৬৪ সালে শিল্পী রশিদ চৌধুরীর হাত ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় দেশে প্রথম ট্যাপিস্ট্রি শিল্পের যাত্রা শুরু হয়।



Comment


Recent Post