টিপস্

Ruksana akhter 5 months ago Views:113

ঘন চুলে ক্যাস্টার অয়েল


ঘন চুলের জন্য যেভাবে ব্যবহার করবেন ক্যাস্টর অয়েল


দূষণ, নিয়মিত চুলের যত্ন না নেওয়াসহ নানা কারণে ঝরে পড়তে পারে চুল। এছাড়া চুলের বৃদ্ধি কমে যাওয়া, ঔজ্বল্য হারিয়ে ফেলাও সাধারণ সমস্যা। এসব সমস্যার সমাধান করতে পারে ক্যাস্টর অয়েল।


ঘন চুলের জন্য যেভাবে ব্যবহার করবেন ক্যাস্টর অয়েল

ঘন চুলের জন্য যেভাবে ব্যবহার করবেন ক্যাস্টর অয়েল


কীভাবে কাজ করে ক্যাস্টর অয়েল

ক্যাস্টর বিনস থেকে তৈরি হয় ক্যাস্টর অয়েল। ফ্যাকাশে হলুদ রঙের এই তেল যুগ যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে। এটি চুলের বৃদ্ধি ঘটায়, সেই সঙ্গে মাথার ত্বকের চিকিৎসায়ও কাজে আসে। চুলের আর্দ্রতা বজায় রাখে ক্যাস্টর অয়েল। ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ এই তেল চুলে পুষ্টি সরবরাহ এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।


ব্যবহার পদ্ধতি


ক্যাস্টর অয়েলের সঙ্গে নারকেল তেল মিশিয়ে ভালো করে ম্যাসাজ করুন চুলের আগা থেকে গোড়া পর্যন্ত। ১৫-২০ মিনিট তেল রেখে শ্যাম্পু করে নিন। শ্যাম্পু করার পর ভালো করে চুল শুকিয়ে নেবেন। চুল পড়া বন্ধ হবে নিয়মিত ব্যবহার করলে।

নতুন চুল গজাতে ক্যাস্টর অয়েল সাহায্য করে। ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে ২ টেবিল চামচ নারকেল তেল, ২ টেবিল চামচ আমন্ড তেল ও ২ টেবিল চামচ তিলের তেল মিশিয়ে নিন। মিশ্রণটি সামান্য গরম করে চুলের গোড়ায় লাগান। ১ ঘণ্টা রাখার পর শ্যাম্পু করে নিন।

সমপরিমাণ ক্যাস্টর অয়েল ও অলিভ অয়েলের সঙ্গে ৫-৬ টি জবা ফুলের পাপড়ি ভালো করে মেশান। ১০ সেকেন্ডের মতো গরম করুন মিশ্রণটি, তারপর ভালো করে ম্যাসাজ করুন চুলে। গরম তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন। এক ঘণ্টা পর শ্যাম্পু করে নিন। চুল বাড়বে দ্রুত।

আধা কাপ অ্যালোভেরা জেল, ২ চা চামচ ক্যাস্টর অয়েল, ১ চা চামচ পুদিনা পাতা গুঁড়ো ও ২ চা চামচ মেথি গুঁড়ো একসঙ্গে পেস্ট বানিয়ে নিন। চুলের গোড়ায় লাগান এটি। ২-৩ ঘণ্টা রেখে দিন। এরপর কম ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।



Comment


Recent Post