নিজের শখের কাপড়টিতে কোন কিছুর দাগ লাগেনি এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বিকালে মজা করে বসে সিঙ্গারাতে সস লাগিয়ে খাচ্ছেন, হঠাৎ করে সস কাপড়ে পড়ে গেলো অথবা আপনার বাচ্চাটি সাদা স্কুলের শার্টটিতে কাদামাটির দাগ লাগিয়ে আসলো। এইরকম কিছু দাগ আছে যা সাধারণ ডিটারজেন্ট অথবা সাবান দিয়ে পরিষ্কার করা সম্ভব নয়। এখন কীভাবে কাপড় থেকে এসব জেদি দাগ তুলবেন? এইরকম জেদি দাগগুলো দূর করে ফেলতে পারবেন ঘরে থাকা সহজলভ্য কিছু উপাদান ব্যবহার করে।

বেবি পাউডার

শুনে নিশ্চয়ই ভাবছেন বেবি পাউডার দিয়ে কী এসব দাগ দূর করা যাবে? আমরা মনে করি, বেবি পাউডার শুধুমাত্র বাচ্চাদের ত্বকের সুরক্ষায় ব্যবহার করা হয়। তবে এই সামান্য বেবি পাউডার দিয়েও কিন্তু কাপড়ের কঠিন দাগ তোলা সম্ভব।কাপড় থেকে তেল বা তরকারির দাগ তুলতে সাহায্য করে। 

বেবি পাউডার

কাপড়ের যে জায়গায় দাগ লাগবে সে জায়গায় যত জলদি সম্ভব বেবি পাউডার ছিটিয়ে দিন। এতে পাউডার দাগ শুষে নিবে। তারপর কাপড়টি ধুয়ে ফেলুন।

লেবু

লেবুর স্বাদ গন্ধ এবং পুষ্টিগুণের কথা আমরা সবাই জানি। খাবারের স্বাদ ও ঘ্রাণ খুব সহজেই বাড়িয়ে দিতে পারে কয়েক ফোঁটা লেবুর রস। সেইসাথে ভিটামিন সি এর গুনাগুণ তো আছেই। কিন্তু লেবু কি শুধুই খাবার হিসেবে ব্যবহৃত হয়? না। লেবু দিয়ে কিন্তু কাপড়ের দাগও উঠানো যায়।

কাপড়ের দাগ দূর করতে লেবু ব্যবহার করুন, 

লেবুতে রয়েছে প্রাকৃতিক ব্লিচিং, যা যেকোনো কঠিন দাগ দূর করতে সাহায্য করে। বিশেষ করে আপনার পছন্দের সাদা পোশাকে যদি দাগ লেগে যায়, তাহলে দাগের উপর কিছুক্ষণ লেবু ঘষে রোদে শুকাতে দিন। তাপর ধুয়ে ফেলুন দেখবেন এক নিমিষেই দাগ দূরে হয়ে যাবে।

সাদা ভিনেগার

রঙ্গিন কাপড় কয়দিন ধোয়ার পর ধীরে ধীরে উজ্জ্বলতা হারিয়ে যেতে শুরু করে। এক্ষেত্রে রঙ্গিন কাপড় ধোয়ার সময় ডিটারজেন্টের সাথে এককাপ সাদা ভিনেগার মিশিয়ে দিন। ভিনেগার কাপড়ের রঙ স্থায়ী হতে সাহায্য করে এবং ডিটারজেন্টের ক্ষতিকর প্রভাব থেকে কাপড়কে রক্ষা করে। এছাড়াও ঘামের দাগ দূর করতে সাদা ভিনেগার বেশ কার্যকর।

ইস্ত্রি

মোমবাতি জ্বালানোর সময় বা মোমবাতি রাখার সময় অসাবধানতাবশত কাপড়ে মোমবাতির ফোটা পড়ে যায়। কাপড় থেকে মোমবাতির দাগ দূর করতে, কয়েকটি পেপার টাওয়াল দাগের উপর রাখুন তারপর এর উপর একটি গরম ইস্ত্রি রাখুন।

ইস্ত্রি দিয়ে মোমাবাতির দাগ দূর করা যায় , 

ইস্ত্রির গরমে মোমবাতি গলে পেপার টাওয়ালে লেগে যাবে। মোমবাতির দাগ উঠে গেলে কাপড়টি ধুয়ে দিন।

লবণ

রান্নার পাশাপাশি লবণের আরো অনেক ব্যবহার রয়েছে। ঘাম বা ডিওডোরেন্ট এবং রক্তের দাগ দূর করার জন্য লবণ অনেক কার্যকরী ও সহজলভ্য। দাগের জায়গাটি ভিজিয়ে লবণ দিয়ে রাখুন, এতে লবণ দাগ শুষে নিবে। তারপর কাপড়টি ধুয়ে ফেলুন।

চিনি

চিনি যে সব সময়ই খাওয়ার জন্য তা কিন্তু নয়। চিনির রয়েছে আরও বিভিন্ন ধরণের ব্যবহার। অসাবধানতাবশত কাপড়ে বা টেবিলে চা পড়ে গেলে, অল্প পানিতে বেশি করে, এই পানি কাপড় বা টেবিলের যেখানে চা পড়েছে সেখানে ছড়িয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে।

চিনি ব্যবহার করেও কাপড়ের দাগ তোলা যায়, এরপর সাধারণ সাবান বা ডিটারজেন্ট দিয়ে কাপড় ধুয়ে ফেলতে হবে।কর্নফ্লাওয়ার

রান্নাঘরের একটি পরিচিত সামগ্রী হচ্ছে কর্নফ্লাওয়ার। কিন্তু কর্নফ্লাওয়ার শুধু রান্নার কাজে না দাগ তোলার কাজেও ব্যবহার করা যায়। কাপড়ে গ্রিজ লেগে গেলে দাগের উপরে কর্নফ্লাওয়ার ছড়িয়ে দিন। কিছুক্ষণ এভাবেই রাখুন যেন কর্নফ্লাওয়ার গ্রিজ শুষে নিতে পারে। তারপর কর্নফ্লাওয়ার ঝেরে ভালোভাবে ধুয়ে ফেললেই হবে

ক্লাব সোডাসুন্দর পোশাক পরে দাওয়াতে বা রেস্তোরায় যাওয়ার পর অনেক সময় অসাবধানতার কারণে কাপড়ে সুপ বা খাবার পড়ে দাগ লেগে যেতেই পারে। একারণে অনেকেই বেড়াতে গিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়ে যান। এক্ষেত্রে হাতের কাছে ক্লাব সোডা বা সোডাপানীয় থাকলে তাতে একটি পরিষ্কার কাপড় ভিজিয়ে দাগের উপর ঘষে নিলে দাগ অনেকটাই উঠে যাবে।গ্লিসারিন

গ্লিসারিন সাধারণত বিভিন্ন ক্রিম, অয়েনমেন্ট, সাবান, বডি স্ক্রাব, জেল বানাতে ব্যবহার করা হয়। সেইসাথে কাপড় থেকে জুস ব সসের দাগ দূর করতে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। দাগের জায়গায় গ্লিসারিন লাগিয়ে হালকা হাতে ঘষুন। তারপর ধুয়ে ফেলুন।

দুধ

ক্যালসিয়াম এবং প্রোটিন সমৃদ্ধ দুধ স্বাস্থ্যের জন্য কতোটা উপকারী তা আমরা সবাই জানি। দুধ খেলে নানা ধরণের রোগের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। কিন্তু দুধের ব্যবহার শুধুমাত্র খাওয়া এবং এর পুষ্টিগুণের মধ্যেই সীমাবদ্ধ না রেখে কাপড়ের  কাজেও ব্যবহার করতে পারেন।

কাপড়ের দাগ দূর করার জন্য দুধ বেশ কার্যকর, অনেক সময় হাতে মেহদি লাগালে অসাবধানতাবশত কাপড়ে লেগে যায়। মেহেদির দাগ দূর করার জন্য দুধ বেশ কার্যকর। দাগ পড়া স্থানে দুধ দিয়ে আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর ডিটারজেন্ট পাউডার দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ গায়েব।

শ্যাম্পু

মাথায় তেল দিয়ে ঘুমালে বালিশের কাভারে আবার অনেক সময় খাবার খাওয়ার সময় বা রান্না করার সময় কাপড়ে তেল পরে যায়। বালিশের কভারে ও কাপড়ে লেগে থাকা তেলের দাগ দূর করতে সাধারণ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেললেই হবে।

টুথপেস্ট

টুথপেস্ট নিত্যদিন ব্যবহারের একটি অতিপ্রয়োজনীয় জিনিস। দাঁত পরিষ্কারের জন্য টুথপেস্ট ব্যবহৃত হলেও কাপড় থেকে  কলমের কালির দাগ দূর করতে টুথপেস্ট ব্যবহার করা যায়। কালিযুক্ত স্থানে টুথপেস্ট লাগিয়ে আস্তে আস্তে ঘষে কলমের কালির দাগ তুলে ফেলুন।